রাজশাহী মহানগরীতে ৬৩ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট

নিজস্ব প্রতিবেদক  :
আগামী ৪-১৭ অক্টোবর রাজশাহী মহানগরীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ পালিত হতে যাচ্ছে। পক্ষকালব্যাপী এই ক্যাম্পেইনে মহানগরীর ৬৩ হাজার ৪৭৮ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট করা হয়েছে। আজ বুধবার দুপুর ১২টায় নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন এ্ তথ্য জানান।
সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১ম রাউন্ডে রাজশাহী মহানগরীতে ৩৮৪টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৮ হাজার ১৫৫ জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৫ হাজার ৩২৩ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ কার্যক্রম বাস্তবায়ন করতে  প্রতিটি কেন্দ্রে ২ জন করে সর্বমোট ৭৬৮ জন স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবে।
মেয়র বলেন, ইপিআই কার্যক্রমে পরপর ৯বার জাতীয়ভাবে ১ম স্থান অর্জন করে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) স্বাস্থ্যসেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। নগরবাসীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় চিকিৎসা সেবায় অর্জিত এ সাফল্য ধরে রাখতে চাই। মেয়র রাসিকের স্বাস্থ্যসেবার কার্যক্রম আরো সম্প্রসারণ এবং নাগরিকদের যথাযথ স্বাস্থ্যসেবা প্রদানে বিশেষায়িত হাসপাতাল নির্মাণের ঘোষণা দেন। রাজশাহী শিশু হাসাপাতাল নির্মাণ কাজ এগিয়ে চলেছে। এর নির্মাণ কাজ শেষ হলে আগামীতে রাজশাহীর চিকিৎসা ব্যবস্থা আরও একধাপ এগিয়ে যাবে। মেয়র বলেন, বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় একটি প্লান্ট নির্মাণ করা হয়েছে। আগামীকাল (১ অক্টোবর)  থেকে এই প্লান্টের যাত্রা শুরু হবে।
সংবাদ সম্মেলনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের সার্বিক তথ্যচিত্র উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম। এসময় রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ রজব আলী, শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা স্থায়ী কমিটির সভাপতি নুরুজ্জামান টুকু, সংরক্ষিত কাউন্সিলর উম্মে সালমা, সচিব আবু হায়াত মো. রহমতুল্লাহ, নিউট্রিশন ইন্টারন্যাশনাল ড্রিস্টিক কো-অর্ডিনেটর নাজমুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন...
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Print this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি