বিশ্ব একাদশ-এশিয়া একাদশের ম্যাচে বসবে তারার মেলা

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চলতি বছরের মার্চে দুইটি বিশেষ টি-টোয়েন্টি ম্যাচ (এশিয়া একাদশ ও রেস্ট অফ দ্যা ওয়ার্ল্ডের মধ্যে) আয়োজন করছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। এই ম্যাচে দুই দলে কারা খেলবেন তার একটা ধারণা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ব্যবধানে টেস্ট ম্যাচ জেতার পর পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে গণমাধ্যমের মুখোমুখি হন বিসিবি সভাপতি। সেখানে এই দুই ম্যাচ নিয়ে জিজ্ঞাসা করা হয় বিসিবি বসকে।

কারা খেলবেন এই প্রশ্নের উত্তরে পাপন বলেন, ‘এখানে যেটা হয়েছে এশিয়া একাদশ বনাম রেস্ট অফ দ্যা ওয়ার্ল্ড। এশিয়াতে আমরা যেটা করেছি- ভারত থেকে চারটা নাম আমরা অলরেডি পেয়ে গিয়েছি। এখন পর্যন্ত আমরা যেটা জানি, কন্ট্রাক্ট সই হয়নি যদিও। রিশাব পান্ট, কুলদ্বীপ যাদব, শিখর ধাওয়ান এবং মোহাম্মদ শামি। আর একটা ম্যাচ বলছে লোকেশ রাহুলও খেলবে। একটা ম্যাচ কোহলি, একটা ম্যাচ লোকেশ রাহুল- এধরণের কথাবার্তা হচ্ছে। এখন পর্যন্ত এটা ফাইনাল হয়নি, তবে কেউ না কেউ খেলবে (কোহলি ও রাহুলের মধ্যে)। একটা ম্যাচ রাহুল খেলবে এটা বলেছে আমাদের।’

ভারত শুধু নয়, নেপাল, আফগানিস্তান ও শ্রীলঙ্কা থেকেও আসবে ক্রিকেটাররা। পিএসএল চলার কারণে পাকিস্তানের কেউ থাকবে কিনা তা নিশ্চিত করে বলেননি পাপন।

‘আমরা চিন্তা করছি আফগানিস্তান থেকে রাশিদ খান, মুজিব উর রহমান- এই দুজনকে নিয়ে কথা বলেছি। অলরেডি মোটামুটি ফাইনাল হয়েছে। নেপাল থেকে স্বন্দ্বীপ লামিচানে, তার সাথে কথা বলা হচ্ছে। শ্রীলঙ্কা থেকে আমি যতদূর জানি লাসিথ মালিঙ্গা ও পেরেরার সঙ্গে ফাইনাল হয়েছে কথাবার্তা।’

এশিয়া একাদশে বাংলাদেশ থেকে মোট ৫ জনের নাম বলেছেন বিসিবি প্রধান। তামিম, মুশফিক, রিয়াদ, মুস্তাফিজের নাম আগে থেকে শোনা গেলেও নতুন করে লিটনের নাম বলেছেন পাপন।

‘বাংলাদেশ থেকে আমরা ঠিক করেছি- যেহেতু দুইটি ম্যাচ আছে। যদি এক ম্যাচে বেশি প্লেয়ারকে খেলাতে নাও পারি তাহলে পরের ম্যাচে ঘুরিয়ে ফিরিয়ে খেলাবো। তামিম, মুশফিক তো কনফার্ম। এই ব্যাপারে কোন সন্দেহ নেই। এছাড়াও দুইজন আছে, একজন হলো রিয়াদ, আরেকজন মুস্তাফিজ। আরেকটা প্লেয়ারের থাকা নিয়ে আমাদের মধ্যে কথা হয়েছে- লিটন কুমার দাস। লিটনের ব্যাপারেও কথা হয়েছে। কে ওপেন করবে না করবে, পজিশনের ওপর নির্ভর করবে আসলে। আমাদের সবচেয়ে ভালো প্লেয়ার যে খেলবেই তা না। ঐ জায়গায় হয়তো অন্যদের আরেকটু বেটার প্লেয়ার আছে। সবমিলিয়ে আমাদের ৪-৫ জন খেলবে এটা নিশ্চিত। কে খেলবে সেটা এগ্রিমেন্ট শেষে কোচ-টোচ মিলে ঠিক করবে।’

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কেউ থাকবে কিনা তা নিশ্চিত না হলেও বাকি দেশগুলো থেকে তারকা ক্রিকেটাররা আসবেন খেলতে। ঢাকায় বসবে ক্রিকেটীয় তারাদের মেলা।

‘রেস্ট অফ দ্যা ওয়ার্ল্ডের এতগুলা নাম বলতে পারবো না। আমার দেখে দেখে বলতে হবে। দক্ষিণ আফ্রিকা থেকে ৩-৪ জন আসছে, ওয়েস্ট ইন্ডিজ থেকে ৩-৪ জন আসছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ঐ সময় খেলা। তবুও বাইরে থাকা কারা আসতে পারে তা নিয়ে কথা হচ্ছে। ইংল্যান্ড থেকে জনি বেয়ারস্টো আসবে, দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস আছে, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল আছে।’

বিসিবি সভাপতি জানিয়েছেন এই বিশেষ সিরিজের আগে হবে না কোন উদ্বোধনী অনুষ্ঠান। তবে ক্রিকেটীয় কিংবদন্তিদের আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছে বিসিবি।

এশিয়া একাদশ স্কোয়াডঃ

শিখর ধাওয়ান, তামিম ইকবাল, লিটন দাস, রিশাব পান্ট, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, থিসারা পেরেরা, রাশিদ খান, মুস্তাফিজুর রহমান, স্বন্দ্বীপ লামিচানে, লাসিথ মালিঙ্গা, মোহাম্মদ শামি, কুলদ্বীপ যাদব, মুজিব উর রহমান, লোকেশ রাহুল (১ ম্যাচ), ভিরাট কোহলি (এখনো নিশ্চিত নয়)।

বিশ্ব একাদশ স্কোয়াডঃ

অ্যালেক্স হেলস, ক্রিস গেইল, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), নিকোলাস পুরান, রস টেইলর, জনি বেয়ারস্টো, কাইরন পোলার্ড, আদিল রশিদ, শেলডন কটরেল, লুঙ্গি এনগিডি, অ্যান্ড্রু টাই ও মিচেল ম্যাকল্যানাগান। (কোচঃ টম মুডি)।

খবরটি শেয়ার করুন...
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Print this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি