বঙ্গবন্ধু-১ থেকে সংকেত পাচ্ছে গাজীপুর

রাজশাহী ডেস্ক : বঙ্গবন্ধু-১ থেকে সংকেত পাচ্ছে গাজীপুর গ্রাউন্ড স্টেশন। শনিবার সকাল ১১টা ৩০ মিনিটে ‘বঙ্গবন্ধু-১’ থেকে স্টেশনটি এ সংকেত পায়। বার্তা সংস্থা ইউএনবিকে এ তথ্য জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এর আগে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে সফলভাবে মহাকাশে পাঠানো হয়। এর কিছুক্ষণ পরেই স্যাটালাইটটি কক্ষপথে পৌছে যায়। কিন্তু ‘বঙ্গবন্ধু-১’ তার নির্দিষ্ট কক্ষপথ ১১৯.১ দ্রাঘিমাংশ রেখায় পৌছাতে সময় নিবে আরো আট দিন।

পুনর্নিধারিত সময়ে ফ্যালকন-৯ রকেটের নতুন সংস্করণ ব্লক ফাইভ বঙ্গবন্ধু স্যাটেলাইটকে নিয়ে রওনা হয় নিজস্ব কক্ষপথে। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড ৩৯ থেকে মহাকাশের বুকে লাল সবুজের পদচিহ্ন আঁকতে ছুটে চলে বঙ্গবন্ধু-১।

স্পেসএক্স সফল উৎক্ষেপণের খবর দিয়ে টুইটারে জানানো হয়, স্যাটেলাইটের প্রথম ধাপের পাশাপাশি দ্বিতীয় ধাপ সম্পন্ন হয়েছে। এছাড়া ফ্যালকন-৯ রকেট ইতোমধ্যে ভূপৃষ্ঠে ফিরে এসেছে।

এদিকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে সফল উৎক্ষেপণের পর নিজের ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

ফেসবুকে তিনি লিখেন, পরিষ্কার আকাশে এটা ছিল নিখুঁত উৎক্ষেপণ। বঙ্গবন্ধু-১ বাংলাদেশের ওপরে চূড়ান্ত কক্ষপথের দিকে উড়ে যাচ্ছে। জয় বাংলা! জয় বঙ্গবন্ধু!

স্যাটেলাইটের সফল উৎক্ষেপণে দেশবাসীসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান।

খবরটি শেয়ার করুন...
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Print this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি