পলিথিনমুক্ত রাজশাহীর দাবিতে তরুণদের স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন বাস্তবায়নের মাধ্যামে রাজশাহী শহরকে পলিথিনমুক্ত শহর করার দাবিতে স্মারকলিপি প্রদান করছে রাজশাহীর তরুণদের সামাজিক সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস’।

সোমবার (৩০ এপ্রিল) বেলা সাড়ে ১২টার দিকে সংগঠনটির তরুণ সদস্যগণ রাজশাহীর জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের’র সঙ্গে সৌজন্য সাক্ষাত করে। পরে প্রতিনিধি দলটি চার দফা দাবি সম্বলিত স্মারকলিপির তার হাতে কপি তুলে দেয়। এছাড়াও তারা একই দাবিতে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল এবং রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মো. মাহাবুবর রহমান পিপিএম কে পৃথক পৃথক দুটি স্মারকলিপি প্রদান করেছেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয় দেশে পলিথিন নিষিদ্ধের আইন থাকলেও তা যথাযথভাবে বাস্তবায়ন না হওয়ার কারনে দিনে দিনে পলিথিন জীবন ও পরিবেশের মারত্বক হুমকি হিসেবে দেখা দিচ্ছে। উক্ত তরুণ সংগঠনটির প্রতিষ্ঠাতা পরিচালক শামীউল আলীম শাওন বলেন, ‘গ্রীণসিটি খ্যাত রাজশাহীতে দিনে দিনে পলিথিনের ব্যবহার এতো বেশী বেড়ে যাচ্ছে যে আমাদের পরিবেশসহ সকলকিছু হুমকির মুখে। তিনি আরো বলেন- জলাবদ্ধতা, মানুষের স্বাস্থ্যের ক্ষতিসহ পরিবেশ ধ্বংস হয়ে যাচ্ছে।’

রাজশাহী শহরের পলিথিন ও বর্জ্য নিয়ে বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম বলেন- ‘প্রকাশ্যে যেভাবে নিষিদ্ধ পলিথিন ব্যবহার হচ্ছে তাতে আইনের প্রয়োগ নেই বললেই চলে।’ তিনি পলিথিন বন্ধের জন্যে যে আইন আছে তা প্রয়োগ করার জন্যে তরুণদের দাবিকে স্বাগত জানান।

স্মারকলিপিতে তরুণদের ৪ দফা দাবির গুলো হলো, রাজশাহী শহরকে অচিরেই পলিথিনমুক্ত করা, পলিথিনমুক্তকরণে যথাযথ আইন প্রযোগ, সকল পলিথিন উৎপাদক প্রতিষ্ঠান বন্ধ করা, নিয়মিতভাবে প্রশাসনের পক্ষ থেকে মনিটরিং।

স্মারকলিপি দেয়ার সময় উপস্থিত ছিলেন সংগঠনটির আইনবিষয়ক সম্পাদক ইসরাত জাহান রিয়াসহ সংগঠনের সদস্যবৃন্দ।

খবরটি শেয়ার করুন...
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Print this page

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি